দুবাইয়ে সব শিক্ষককে কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রশিক্ষিত করার ঘোষণা

দুবাই শহরের সব শিক্ষককে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতে প্রশিক্ষিত করে তোলার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

দুবাইয়ের যুবরাজ, দুবাই নির্বাহী পর্ষদের চেয়ারম্যান ও দুবাই ফিউচার ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গতকাল বুধবার এ ঘোষণা দিয়েছেন।

 

শেখ হামদান বলেন, এআইসহ সর্বাধুনিক প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে মানিয়ে চলতে সক্ষম নতুন ধারার শিক্ষার্থীদের পাঠদানে সক্ষম করে গড়ে তুলতে শিক্ষকদের প্রয়োজনীয় জ্ঞান ও দৃষ্টিভঙ্গিতে সমৃদ্ধ করাই এ উদ্যোগের লক্ষ্য।

 

এ উদ্যোগের তদারকিতে রয়েছে দুবাই সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। সহযোগিতায় রয়েছে নলেজ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট অথরিটি (কেএইচডিআই)। সম্প্রতি দুবাই ইউনিভার্সাল ব্লুপ্রিন্ট ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (ডিইউবি.এআই) নামের একটি কর্মসূচি হাতে নিয়েছে দুবাই। এই কর্মসূচির সঙ্গে সংগতি রেখে গতকাল নতুন ওই উদ্যোগ ঘোষণা করা হয়।

শিক্ষার ফলাফল উন্নয়নে এআই প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি দেখাতে সক্ষম হওয়া ১০ শিক্ষককে পুরস্কৃত করা হবে। ২০২৫ সালের ২৯ এপ্রিল এআই রিট্রিটের পরবর্তী অনুষ্ঠানে এই শিক্ষকদের দেওয়া হবে ১০ লাখ (১ মিলিয়ন) দিরহাম।

শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধি

যুবরাজ হামদান বলেন, ‘এ উদ্যোগের লক্ষ্য, আমাদের শিক্ষকদের এআই দক্ষতাসম্পন্ন করা; যাতে তাঁদের পেশাগত সক্ষমতা বৃদ্ধি পায় ও আমাদের শিক্ষার্থীদের শিক্ষাগত অভিজ্ঞতাকে সমৃদ্ধ করা যায়। প্রত্যাশিত ভবিষ্যৎ, শিক্ষা খাতে উদ্ভাবন ও শ্রেষ্ঠত্বের বিষয়ে আমাদের প্রতিশ্রুতির বাস্তব রূপদান এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করবে এ উদ্যোগ।’

শেখ হামদান আরও বলেন, ‘এআইভিত্তিক সমাধানের সুবিধা নেওয়ার ক্ষেত্রে আমরা দুবাইয়ের স্কুলগুলোকে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত করতে চাই। শিক্ষকেরা আমাদের জাতির অগ্রগতি ও উন্নয়নের মেরুদণ্ড। দুবাইয়ের ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গি অনুধাবনের ক্ষেত্রেও মুখ্য ভূমিকা পালনকারী তাঁরা।’